দূর্গা পূজার সময়সূচী ২০২৩ - দূর্গা পূজা ক্যালেন্ডার 2023

প্রিয় পাঠক আজকের এই পোস্টে দূর্গা পূজার সময়সূচী ২০২৩ - দূর্গা পূজা ক্যালেন্ডার নিয়ে আলোচনা করা হয়েছে । কিছুদিন পর শুরু হতে চলেছে হিন্দু (সনাতন) ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ অনুষ্ঠান দুর্গা পূজা। তাই আজকের এই পোস্টে আমরা দূর্গা পূজার সময়সূচী ২০২২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করব।
আপনি যদি দূর্গা পূজার সময়সূচী ২০২৩ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট মনোযোগ দিয়ে পরুন এবং আমাদের সাথে থাকুন।চলুন দেরি না করে দূর্গা পূজার সময়সূচী ২০২৩ - দূর্গা পূজা ক্যালেন্ডার সম্পর্কে জেনে নেই।

দূর্গা পূজার

দূর্গা পূজা ২০২৩ সালে কখন হবে এইরকম প্রশ্ন যারা করে তাদের জন্য আজকের এই পোস্ট টি। আর মাত্র কিছুদিন পর হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজ শুরু হতে চলেছে। আমরা সবাই জানি যে মহাষষ্ঠীর মহালয়ার মধ্য দিয়ে শুরু হয় দূর্গা উৎসব। হিন্দু (সনাতন) ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজ। সপ্তমী, অষ্টমী, নবমী এবং শেষে বিজয়া দশমী এই অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় হিন্দু (সনাতন) ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয় দুর্গাপূজা।

ভারতীয় উপমহাদেশের একটি গুরুত্বপূর্ণ হিন্দু উৎসব হলো দুর্গাপূজা। বিশেষ করে দুর্গাপূজা বিহার, আসাম,ঝাড়খন্ড,পশ্চিমবঙ্গ,উড়িষ্যা, ত্রিপুরা এবং বাংলাদেশ এইসব অঞ্চলের এটি দশাইন নামে পরিচিত। বাংলা ক্যালেন্ডারে আশ্বিন মাসে এবং ইংরেজি ক্যালেন্ডারে সেপ্টেম্বর-অক্টোবর মাসে দুর্গাপূজা পালন করা হয়।
দূর্গা পূজার সময়সূচী ২০২৩
যারা দুর্গা পূজার সময়সূচী ২০২৩ সম্পর্কে জানতে আগ্রহী তাদের জন্য এই পোস্টটি তৈরি করা হয়েছে। এবার পুঞ্জিকা অনুযায়ী ১৪৩০ বঙ্গাব্দে দুর্গাপুজো হবে।অক্টোবরের শেষের দিকে ইংরাজি ক্যালেন্ডারের হিসাবে ২০২৩ সালে দুর্গাপুজো হবে।পুঞ্জিকা অনুযায়ী মহালয়া পড়েছে ১৪ অক্টোবর। কার্তিক মাস এর ২ তারিক এবং ইংরেজির ২০এ অক্টোবর শুক্রবার ষষ্ঠী থেকে শুরু হবে দুর্গাপুজো। সেইদিন রাত ১১ টা ২৪ মিনিটে শুরু হবে সপ্তমী। অক্টোবরের ২১ তারিখ শনিবার পরবে সপ্তমী।

সেইদিন রাত ৯ টা ৫৪ মিনিটে শুরু হবে অষ্টমী।অক্টোবরের ২২ তারিখ রবিবার পরবে অষ্টমী। সেইদিন রাত ৭ টা ৫৯ মিনিটে লাগবে নবমী। অক্টোবরের ২৩ তারিখ সোমবারে পরছে নবমী ।সেদিন বিকালে ৫টা ৪৫ মিনিটে লাগবে দশমী।অক্টোবরের ২৪ তারিখ মঙ্গলবার বিজয়া দশমী।
নিচে এর একটি তালিকা দাওয়া হলঃ
  • মহালয়া - ১৪ অক্টোবার
  • মহাষষ্ঠী - ২০ অক্টোবার
  • মহাঅষ্টমী - ২২ অক্টোবর
  • মহানবমী - ২৩ অক্টোবর
  • বিজয়া দশমী - ২৪ অক্টোবর

শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই পোস্টে দূর্গা পূজার সময়সূচী ২০২৩ - দূর্গা পূজা ক্যালেন্ডার নিয়ে আলোচনা করেছি। কিছুদিন পর শুরু হতে চলেছে হিন্দু (সনাতন) ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ অনুষ্ঠান দুর্গা পূজা। তাই আজকের এই পোস্টে আমরা দূর্গা পূজার সময়সূচী ২০২২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

তাই সম্পূর্ণ বিস্তারিত জানতে হলে দূর্গা পূজার সময়সূচী ২০২৩ - দূর্গা পূজা ক্যালেন্ডার এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ। এরকম নিত্য নতুন পোস্ট আরও পড়তে চাইলে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url