উইন্ডোজ 11-এ স্বয়ংক্রিয়ভাবে হালকা এবং অন্ধকার থিমের মধ্যে স্যুইচ করুন

উইন্ডোজ 11 ডিফল্টভাবে একটি মোটামুটি ভাল হালকা থিম এবং একটি দৃশ্যত আকর্ষণীয় অন্ধকার থিম নিয়ে আসে। যাইহোক, অপারেটিং সিস্টেমে তৈরি করা Windows 11 ফাংশন নেই যা ব্যবহারকারীদের তাদের পছন্দ বা দিনের সময় অনুসারে উজ্জ্বল এবং অন্ধকার থিমের মধ্যে পরিবর্তন করার পরিকল্পনা করতে দেয়।
সৌভাগ্যবশত, 'অটো ডার্ক মোড এক্স' সফ্টওয়্যারের স্রষ্টা, যা উইন্ডোজ 11-এ কার্যকারিতা প্রসারিত করে, অটো ডার্ক মোড অ্যাপটি আপডেট করেছে, যা উইন্ডোজ 10-এ ডার্ক মোড শিডিউল করার জন্য ব্যবহার করা হয়েছিল। কীভাবে স্বয়ংক্রিয়ভাবে উজ্জ্বল এবং এর মধ্যে স্যুইচ করবেন তা শিখুন উইন্ডোজ 11-এ ডার্ক থিম অন করে।

অটো ডার্ক মোড এক্স ডাউনলোড এবং ইনস্টল করুন

* গিটহাব থেকে বিনামূল্যে অটো ডার্ক মোড এক্স ডাউনলোড করুন । সফ্টওয়্যারের GitHub পৃষ্ঠায় সম্পদ বিভাগ থেকে সাম্প্রতিকতম সংস্করণটি ডাউনলোড করুন।


* অটো ডার্ক মোড হল আরেকটি বিকল্প যা আপনি Microsoft স্টোর থেকে পেতে পারেন। এটি অনুসন্ধান করে Armin Osaj-উন্নত অ্যাপটি ডাউনলোড করুন। আপনার Windows 11 কম্পিউটারের জন্য, অটো ডার্ক মোড পেতে ইনস্টল বোতামে ক্লিক করুন।


* আপনি যদি GitHub ব্যবহার করতে চান, তাহলে স্ট্যান্ডার্ড ইনস্টলেশন পদ্ধতি দেখতে আপনাকে অবশ্যই EXE ফাইলটিতে ডাবল-ক্লিক করতে হবে। ইনস্টলেশন প্রক্রিয়া শেষ করতে, অন-স্ক্রীন নির্দেশাবলী মেনে চলুন। এটি মূলত 'পরবর্তী' বোতামটি আঘাত করে, যেমন আপনি অনুমান করতে পারেন।


* উইন্ডোজ 11-এ ডার্ক মোড শিডিউল করার সময় পছন্দগুলি ইনস্টলেশনের পরে অটো ডার্ক মোড অ্যাপের হোম পেজে দাওয়া আছে ।

Windows 11-এ ডার্ক মোড সক্ষম করতে কাস্টম আওয়ার সেট করুন

* আপনি যদি হালকা এবং অন্ধকার থিমগুলির জন্য একটি অনন্য শুরু এবং শেষ করার সময় দিতে চান তাহলে এই প্রোগ্রামটি আপনার প্রয়োজন। আপনি অ্যাপের হোম পেজ (সময় সেটিংস পৃষ্ঠা) থেকে "কাস্টম ঘন্টা সেট করুন" নির্বাচন করে সময় কাস্টমাইজ করতে পারেন।


* টাইম পিকার থেকে আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করে এমন একটি সময় নির্বাচন করে এবং চেকমার্ক চিহ্নে ক্লিক করে, আপনি ডিফল্ট শুরু এবং শেষ করার সময় পরিবর্তন করতে পারেন। কোনো 'সম্পন্ন' বা 'প্রয়োগ করুন' বোতামের প্রয়োজন নেই; পরিবর্তনগুলি আপনার হস্তক্ষেপ ছাড়াই প্রয়োগ করা হবে।

সূর্যোদয় এবং সূর্যাস্তের উপর ভিত্তি করে উইন্ডোজ 11-এ অটো ডার্ক মোড

আপনি যদি এমন কেউ হন যিনি সূর্যাস্তের পরে ডার্ক মোড ব্যবহার করতে পছন্দ করেন, আপনি উইন্ডোজ 11-এ এই নিফটি অ্যাপের মাধ্যমেও তা করতে পারেন। নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে।

*  আপনি এখন "সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত" বিকল্পটি নির্বাচন করার পরে এগিয়ে যেতে পারেন। মনে রাখবেন যে প্রোগ্রামটি আপনার শহরে সূর্যাস্ত এবং ভোরের সময় নির্ধারণ করার জন্য, আপনাকে অবশ্যই অবস্থান অ্যাক্সেস প্রদান করতে হবে।

* আপনি সূর্যাস্ত এবং সূর্যোদয়ের সময়গুলি অফসেট করতে বেছে নিতে পারেন যদি সেগুলি আপনার স্বাদের জন্য একটু তাড়াতাড়ি বা দেরী হয়, যা ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে একটি চমৎকার বৈশিষ্ট্য। অফসেট এলাকার অধীনে আদর্শ সূর্যোদয়/সূর্যাস্তের আগে বা পরে আপনি থিমটি সক্রিয় করতে চান এমন মিনিটের সংখ্যা ইনপুট করুন, তারপর সংখ্যাগুলি সংরক্ষণ করতে 'সেট' এ ক্লিক করুন।

* আপনি যদি অ্যাপটিকে আপনার অবস্থানে অ্যাক্সেস দিতে না চান তবে আপনি ম্যানুয়ালি ভৌগলিক স্থানাঙ্ক প্রবেশ করতে পারেন যাতে এটি ভোর এবং সূর্যাস্তের সময় গণনা করতে পারে। শুধু 'সূর্যাস্ত থেকে ভোর পর্যন্ত (ভৌগলিক স্থানাঙ্ক)' বিকল্পটি টগল করুন এবং অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ ইনপুট করুন।

উইন্ডোজ 11 লাইট এবং ডার্ক থিমগুলির মধ্যে স্যুইচ করার সময় ব্যতিক্রমগুলি সেট করুন

স্বয়ংক্রিয় আলো এবং অন্ধকার থিম স্যুইচিং কার্যকারিতা এখন সেট আপ করা যেতে পারে এবং আপনি ব্যতিক্রমগুলি নির্দিষ্ট করতে বেছে নিতে পারেন যার ভিত্তিতে Windows 11 থিম পরিবর্তন শুরু করবে না। এই মুহূর্তে সেরা কিছু পিসি গেম খেলার সময়, আপনি থিম পরিবর্তন না করার সিদ্ধান্ত নিতে পারেন। উপরন্তু, পাওয়ার কর্ডটি সরানো হয়ে গেলে আপনি আপনার Windows 11 ল্যাপটপ স্বয়ংক্রিয়ভাবে ডার্ক মোডে যেতে পছন্দ করতে পারেন। এই দুটি পছন্দ অ্যাপের 'সুইচ মোড' বিভাগে পাওয়া যেতে পারে।

উইন্ডোজ 11 থিম পরিবর্তন করার সময় অ্যাপস আচরণ সেট করুন

আপনি অটো ডার্ক মোড এক্স অ্যাপের মাধ্যমে আপনার অ্যাপ এবং সিস্টেম সেটিংসের জন্য স্বাধীনভাবে থিম পছন্দ পরিবর্তন করতে পারেন। সুতরাং, আপনার উইন্ডোজ 11 পিসিতে ইনস্টল করা প্রোগ্রামগুলি সর্বদা একটি অন্ধকার থিম, একটি অন্ধকার থিম ব্যবহার করে বা স্বয়ংক্রিয়ভাবে পূর্বনির্ধারিত আলো/অন্ধকার থিম সুইচের সাথে সামঞ্জস্য করে কিনা তা নির্বাচন করার বিকল্প রয়েছে৷ এখানে এই বৈশিষ্ট্যটি কীভাবে ব্যবহার করবেন তা জানুন।

* বাম সাইডবারের 'অ্যাপস' এলাকায় নির্বাচন তালিকা থেকে উপযুক্ত থিম মোড নির্বাচন করুন।

* আপনার কাছে Microsoft Office সংস্করণ 2013-19 এর জন্য আপনার পছন্দের থিম মোডটি সঠিকভাবে বেছে নেওয়ার পছন্দও রয়েছে, আপনি নীচে দেখতে পাচ্ছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url